ব্লগ এবং ওয়েব সাইটে এসইও

ব্লগ এবং ওয়েব সাইটে এসইও

বর্‌তমান সময়ে সবাই  কোনো কিছু খোজার জন্য বিভিন্ন সার্চ ইঞ্জিন ব্যবহার করে থাকেন (google,yahoo,bing)ইত্যাদি।সার্চ করার পর যে রিজাল্ট আসে সেখান থেকে প্রথমে যে সাইট গুলো আসে অধিকাংশ ভিজিটর ঐ সাইট গুলোতে প্রবেশ করে।তাই ব্লগ বা ওয়েব সাইট এর এডমিনরা চায় সার্চ রিজাল্ট এ তাদের সাইট যেন সামনে আসে ।

সার্চ ইঞ্জিন কোনো বিষয় এর উপর খেয়াল রেখে ওয়েব পেইজ কে সার্চ রিজাল্ট এ সামনে  আনে

ব্লগ এ যখন একটি আর্টি‌কেল পোস্ট হয় তখন ,সার্চ ইঞ্জিন আর্টি‌কেল এর টাইটেল এবং গোটা  আর্টি‌কেল ভাল ভাবে ইন্ডেক্স করে।ইন্ডেক্স করার পর যদি সার্চ ইঞ্জিন যদি মনে করে আর্টি‌কেল কি নিয়ে লিখা এবং আর্টি‌কেল টি ইনফরমেটিব তাহলেই সার্চ ইঞ্জিন আপনার আর্টি‌কেল টিকে সার্চ রিজাল্ট এ সামনে নিয়ে আসবে ।তবে কপি করা কোনো আর্টি‌কেল কোন ভাবেই সার্চ রিজাল্টে সামনে নিয়ে আসা যাবে না ।

কিভাবে ব্লগে এসইও করবেন

ব্লগে এসইও করার আগে আপনি ব্লগে পর্যা‌প্ত আর্টি‌কেল পোস্ট করে দিবেন ।তার পর আপনার ব্লগকে গুগল ওয়েব মাস্টার টুল এ সাবমিট করে নিবেন।ব্লগে যখন আর্টি‌কেল লিখবেন তখন কিছু kyeword টার্গে‌ট করে নিবেন ।ভালো ভাবে রিচার্চ‌  করে টাইটেল নির্ব‌চন করবেন।এমন ভাবে আর্টি‌কেল লিখবেন যাথে সহযে বোঝা যায় আপনি কি বিষয়ে আর্টি‌কেল লিখছেন। 

কিওয়ার্ড‌ নির্বাচন

কিওয়ার্ড‌ নির্বাচন করার জন্য আপনি গুগল এর কিওয়ার্ড‌ প্লানার ব্যবহার করতে পারেন ।কিওয়ার্ড‌ নির্বাচন করার সময় হাই কম্পিটিশন এর কিওয়ার্ড‌ ব্যবহার করবেন না।হাই কম্পিটিশন এর কিওয়ার্ড‌ দিয়ে নতুন কোন ব্লগকে সামনে নিয়ে আসা অনেক কঠিন।মিডিয়াম  কম্পিটিশন এর কিওয়ার্ড‌ ব্যবহার করুন।  কিওয়ার্ড‌ আর্টি‌কেল এর সাথে মিল রেখে নির্বা‌চন করুন ।অপ্রাসঙ্গিক কোনো কিওয়ার্ড‌ ব্যবহার করা থেকে বিরত থাকুন।

সার্চ Description 

seo এর জন্য সার্চ ডিস্কিপশন খুবই গুরুত্ত পূণ্য ।কারণ সার্চ ডিস্কিপশন পড়েই সার্চ ইঞ্জিন এর  রোবট আপনার আর্টি‌কেল সম্পর্কে‌ পুরো ধারনা পাবে।সার্চ ডিস্কিপশন  ভিজিটর দেখতে পাবে না ।এটি শুধু সার্চ ইঞ্জিন দেখতে পাবে ।

 permalink

ব্লগে permalink সয়ংক্রিয় ভাবে তৈরী হয়ে যায ।আপনি কাস্টম এ ক্লিক করে আপনার ইচ্ছা মতো দিয়ে দিবেন।permalink  দেওয়ার সময় (_-) এ গুলো ব্যবহার করতে পারেন ।permalink দেওয়ার সময় এই ভাবে দিবেন যেমন,আমি এই এই পোস্ট এর জন্য permalink দিব এইভাবে (blog-website-seo)।এটি না দিলে ও কোনো সমস্যা নেই ।তবে দিলে ভালো

Post a Comment

0 Comments