Upcoming iPhone এ থাকবে NASA এর ব্যবহৃত Camera Technolog.!



প্রতি বছর সেপ্টেম্বরে রিলিজ হয় Iphone Series.! কিন্তু রিলিজের আগে অনেক leaks এবং রিউমার এর দ্বারা পাবলিক অনেক টেনশন এ থাকে। এবারও তার কোনো কমতি নয়। এবার শোনা যাচ্ছে যে আপকামিং Iphone এর Series এ থাকবে নাসার ব্যবহৃত ক্যামেরা টেকনোলজি.! তো চলেন আজকের এই পোস্টের দ্বারা জেনে নেই যে কথাটা কতটুকু সঠিক বা কতটুকু ভুল.!

অনেক কোম্পানি স্মার্টফোন ক্যামেরা সেন্সরের উন্নতি করতে করতে এমন পর্যায়ে গেছে যে 12MP এরপরে 48MP 64MP 108MP ক্যামেরা সেন্সর আছে কিন্তু আইফোন তার সেই চিরচেনা 12MP এ এখনো রয়েছে। 

যেমনটি শুরু হয়েছিল Iphone X দিয়ে সেখানে Iphone এ first Dual Camera শুরু করেছিল, যেটা ছিল একটা 12MP সেন্সর আর সাথে একটা Wide Angel Sensor এর পরে Iphone move করে Iphone Xs সেখানে থাকে same Iphone X এর সেন্সর। এবং এর পরের সময় টা চেঞ্জ হয়ে পড়ে কারণ পরে Iphone 11 এ তিনটি ক্যামেরা বের করে, 


যার মধ্যে একটি হচ্ছে 12MP এর Primary Camera একটি 12MP এর Telaphoto Camera এবং একটি 12MP এর Wide Angel Camera.
12MP এর আইফোন থাকার পরেও আই ফোনের ক্যামেরার কোয়ালিটি কিন্তু অন্যান্য ফোন থেকে দুর্দান্ত।
এবারও যে আইফোন সিরিজ থাকবে সেটাতে হয়তো 12MP এর ক্যামেরা থাকবে হয়তো, কিন্তু সেটা থাকবে নাসায় ব্যবহৃত ক্যামেরা টেকনোলজি।



"স্ভেটঅ্যাপল.এসকে" এর টুইট বার্তায় লিক হওয়া তথ্য অনুযায়ী, আপকামিং iPhone 12 সিরিজের ক্যামেরায় বর্তমানের বেশ জনপ্রিয় 3D TOF Sensor এর বিকল্প হিসেবে আপকামিং আইফোনে LiDAR Scanner Sensor ব্যবহার করবে Apple। অ্যাপলের দাবি এই LiDAR Scanner সেন্সরটি একুরেট ভাবে পাঁচ মিটার দূরত্বের Objects এর খুবই Details এর সাথে 3D Scan করতে পারে, এবং Indoor ও Outdoor সিচুয়েশনে Nano Second Speed অপারেট করতে পারে।
অ্যাপল কর্তৃপক্ষ আরও জানিয়েছে, মহাকাশ গবেষণা সংস্থা NASA তাদের পরবর্তী 'MARS Landing Mission' এ ব্যবহার করবে LiDAR Scanner Sensor। নাসা জানিয়েছে, মঙ্গল গ্রহ থেকে খুবই detailed ও high quality ছবি তোলার জন্য তারা এই সেন্সরটি ব্যবহার করবে।

Post a Comment

0 Comments